নাগরিক সেবা
সেবার নাম
____________________________________________________________________________________________________________________________
ক্রীড়া পরিদপ্তর
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়
মওলানা ভাসানী স্টেডিয়াম, ঢাকা।
১.। ভিশন ও মিশন
ভিশন : দেশের সকল শিশু-কিশোর ও তরুণ ক্রীড়ায় উদ্বুদ্ধ হয়ে প্রশিক্ষিত মানব সম্পদে পরিণত হবে।
মিশন : তৃণমূল পর্যায়ে দেশের শিশু,কিশোর ও তরুণদের ক্রীড়ায় উদ্ধুদ্ধ করে ক্রীড়ার মান উন্নয়নের মাধ্যমে ক্রীড়া প্রতিভার বিকাশ এবং সরকারি শারীরিক শিক্ষা কলেজের সুবিধাবলীর উন্নয়নের মাধ্যমে প্রশিক্ষণার্থীদেরকে প্রশিক্ষিত মানব সম্পদ হিসেবে গড়ে তোলা।
১. সেবা প্রদান প্রতিশ্রুতি
২. নাগরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কমকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেল নম্বর |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
ক্রীড়া পরিদপ্তরের মাধ্যমে ক্রীড়া ক্লাব ও শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বিনামূল্যে ক্রীড়াসামগ্রী প্রদান |
প্রতি বছর শিক্ষা প্রতিষ্ঠান ও ক্রীড়া ক্লাব হতে আবেদন পাওয়ার পর যাচাইয়ান্তে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়। |
জেলা ক্রীড়া অফিসার/মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্তৃক সুপারিশকৃত। |
বিনামূল্যে |
৬-৯ দিন |
মোঃ তারিকউজ্জামান সহকারী পরিচালক(প্র:) ফোন : ০২-৯৫৫৪২৮৮ মোবাইল নং : ০১৭১১৬০২০৪৭ nannu_tz@yahoo.com |
২ |
সরকারি শারীরিক শিক্ষা কলেজের মাধ্যমে ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন(বিপিএড) ডিগ্রী প্রদান। |
ক্যালেন্ডার বছর অনুযায়ী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রার্থীদের আবেদনপ্রাপ্তির পর সেগুলো যাচাই-বাছাই করা হয়। যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের তালিকা নোটিশ বোর্ডে টাঙ্গিয়ে দেওয়া হয় এবং সংশ্লিষ্টদের অবহিত করার মাধ্যমে ভর্তি করা হয়। জানুযারি থেকে ডিসেম্বর পযন্ত আবাসিক প্রশিক্ষণের মাধ্যমে সাফল্য লাভকারীদের বিপিএড ডিগ্রি প্রদান করা হয়। |
জাতীয় বিশ্ববিদ্যালয় প্রণীত নীতিমালা মোতাবেক ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে |
ক) ভর্তির জন্য নির্ধারিত ফি রয়েছে যা ভর্তির সময় জমা দিতে হয়। খ)আবসন ব্যবস্থা বিনামূল্যে প্রদান করা হয়। গ) মাসিক বৃত্তি প্রদান করা হয়। |
১৭-২১দিন |
অধ্যক্ষ সরকারি শারীরিক শিক্ষা কলেজ,ঢাকা/রাজশাহী/চট্রগ্রাম/ বগেরহাট/ময়মনসিংহ/বরিশাল |
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কমকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও মে |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
৩ |
ক্রীড়ার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও প্রতিযোগিতার মাধ্যমে ক্রীড়া প্রতিভা অন্বেষণ |
ক্রীড়া পরিদপ্তরের বার্ষিক ক্রীড়াসূচি মোতাবেক জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে দেশের বিভিন্ন জেলা সদর ও উপজেলা পর্যায়ে ক্রীড়ার বিভিন্ন বিষয়ে মাসব্যাপী প্রশিক্ষণ প্রদান ও প্রতিযোগিত আয়োজন করার লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট থেকে প্রশিক্ষণার্থীর তালিকা চেয়ে পত্র দেওয়া হয়। প্রাপ্ততালিকা অনুযায়ী যাচাই-বাছাই করে প্রশিক্ষণার্থী/ প্রতিযোগদের তালিকা চূড়ান্ত করে প্রশিক্ষণের তারিখ ও ভেন্যু সংশ্লিষ্টদের অবহিত করা হয় এবং সে মোতাবেক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। |
প্রতিষ্ঠানের নিকট থেকে প্রাপ্ততালিকা |
বিনামূল্যে |
২৭দিন |
মোঃ তারিকউজ্জামান সহকারী পরিচালক(প্র:) (অ:দা:) ফোন : ০২-৯৫৫৪২৮৮ মোবাইল নং : ০১৭১১৬০২০৪৭ |
৪ |
ক্রীড়া পরিদপ্তরের মাধ্যমে ক্রীড়া ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে আর্থিক অনুদান প্রদান |
প্রতিবছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্রীড়া ক্লাব জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে আর্থিক বরাদ্দ চেয়ে ক্রীড়া পরিদপ্তরে আবেদন করে। উক্ত আবেদনপত্র যাচাই-বাছাইপূবক মনোনীত প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দকৃত অথ সংশ্লিষ্ট জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে প্রদান করা হয়। |
সংশ্লিষ্ট জেলা ক্রীড়া অফিসারের মাধ্যমে ক্রীড়া ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানের আবেদন |
বিনামূল্যে |
১৪দিন |
|
৫ |
মাননীয় সংসদ সদস্যগণের মাধ্যমে ক্রীড়া ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে ক্রীড়া সামগ্রী প্রদান |
ক্রীড়া পরিদপ্তরের ক্রীড়াসামগ্রী ক্রয় নীতিমালা অনুযায়ী ক্রীড়া সামগ্রী ক্রয় করে ক্রীড়া পরিদপ্তর থেকে মাননীয় সংসদ সদস্যগণের অনুকূলে সংসদীয় আসনভিত্তিক ক্রীড়াসামগ্রী বরাদ্দ প্রদান করা হয়। মাননীয় সংসদ সদস্যগণ নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানে ক্রীড়াসামগ্রী প্রদান করেন। |
মাননীয় সংসদসদস্যগণের ডিও লেটার |
বিনামূল্যে |
অর্থ বছরে ১বার |
|
৬ |
জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে ক্রীড়া ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে ক্রীড়া সামগ্রী প্রদান |
ক্রীড়া পরিদপ্তরের বার্ষিক ক্রীড়া কমসূচি মোতাবেক দেশের বিভিন্ন জেলা সদর ও উপজেলা পর্যায়ে ক্রীড়ার বিভিন্ন বিষয়ে মাসব্যাপী প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ কাযক্রম বাস্তবায়নের সময় ও বাস্তবায়নের পর ক্রীড়া ক্লাব ও শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে ক্রীড়াসামগ্রী প্রদান করা হয়। |
ক্রীড়া ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানের আবেদন |
বিনামূল্যে |
৬দিন |
|
২ প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কমকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ |
যথাসময়ে আবেদন |
সুপারিশসহ আবেদনের প্রেক্ষিতে |
সুপারিশসহ স্ব স্ব প্রতিষ্ঠানের আবেদন |
৫দিন |
মোঃ তারিকউজ্জামান সহকারী পরিচালক(প্র:) (অ:দা:) ফোন : ০২-৯৫৫৪২৮৮ মোবাইল নং : ০১৭১১৬০২০৪৭ |
২ |
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান |
যথাসময়ে আবেদন |
সুপারিশসহ আবেদনের প্রেক্ষিতে |
সুপারিশসহ স্ব স্ব প্রতিষ্ঠানের আবেদন |
৫দিন |
|
২ অভ্যন্তরীণ সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কমকর্তা (নাম,পদবি, ফোন নম্বর ও মে |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
পদোন্নতি, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড প্রদান সংক্রান্ত |
নিয়োগ/পদোন্নতি কমিটির মাধ্যমে |
নির্ধারিত ছক অনুযায়ী সকল কাগজপত্র, ক্রীড়া পরিদপ্তর,ঢাকা |
- |
১ মাস |
মোঃ তারিকউজ্জামান সহকারী পরিচালক(প্র:) ফোন : ০২-৯৫৫৪২৮৮ মোবাইল নং : ০১৭১১৬০২০৪৭ |
২ |
অবসর উত্তর ছুটি ও আনুতোষিক |
যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন |
পেনশন সহজীকরণ বিধিমালা অনুযায়ী সকল কাগজপত্রসহ আবেদন ক্রীড়া পরিদপ্তর,ঢাকা |
- |
১ মাস |
|
৩ |
অগ্রিম ঋণ মঞ্জুর সংক্রান্ত বিষয়াদি |
যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন |
- |
১মাস |
|
৪ |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরী। |
যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন |
- |
৭ দিন |
|
৫ |
শ্রান্তি বিনোদন ভাতা ও ছুটি |
যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন |
- |
১০ দিন |
|
২.৪ আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কমকতার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যথ হলে নিমোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
|
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
|
১ |
দায়িত্বপ্রাপ্ত কমকর্তা সমাধান দিতে ব্যথ হলে |
মোঃ তারিকউজ্জামান সহকারী পরিচালক(প্র:) ফোন : ০২-৯৫৫৪২৮৮ মোবাইল : ০১৭১১৬০২০৪৭
|
|
|
২ |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি( GRS) *মন্ত্রণালয়/বিভাগের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের GRS পোর্টালের ঠিকানা *জেলা প্রশাসনের ক্ষেত্রে বিভাগীয় কমিশনারের পোর্টালের ঠিকানা |
|
৪) আপনাদের কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২ |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা । |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বে উপস্থিত থাকা। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস